মোঃ রিয়াদ গাজী, নলছিটি ঝালকাঠিঃ

আমরা অতি উদ্বেগের সাথে লক্ষ করেছি সাম্প্রতিক সময়ে নানা ধরনের অপরাধে জড়িয়ে আরও বেপরোয়া হয়ে উঠছে নলছিটির স্কুলগামী শিশু-কিশোররা । একে অপরের ক্ষমতা দেখাতে কয়েকজন মিলে পাড়া-মহল্লা কেন্দ্রীক বেনামে গ্রুপ গড়ে তুলছে। আধিপত্য বিস্তার, সিনিয়র-জুনিয়র দ্বন্দ্ব, মাদক ও প্রেম নিয়ে বিরোধের জেরে তারা সংঘর্ষে জড়িয়ে পড়ছে।

কিশোরদের সাম্প্রতিক চায়না মাঠে সংঘর্ষের ঘটনা বিশ্লেষণ করে দেখা গেছে, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এলাকা ভিত্তিক কিশোরদের দন্দে জড়িয়ে পড়ছে অবিভাবকেরা। এ ঘটনায় ‘তারুণ্যের নলছিটি’ উপজেলার তরুণদের প্রতিনিধিত্বকারী একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন হিসেবে গভীর ভাবে উদ্বিগ্ন।

আমাদের দৃষ্টিতে এর প্রধান কারণ গুলো হলোঃ

★ হিরোইজম:
‘হিরোইজম’ প্রকাশ করে বাহবা নেওয়া

★ ভৌগোলিক: এলাকা-পাড়া-মহল্লা কেন্দ্রীক কিশোরদের অন্য এলাকার সাথে দন্দ

★ সিনিয়র-জুনিয়র দ্বন্দ: নিজেদের আধিপত্য বিস্তার ঘটাতে ও শক্তির প্রদর্শন করতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে লিপ্ত হয়।

আইন ও সালিশ কেন্দ্রের পরিসংখ্যানে দেখা গেছে, ২০২০ সালে নানা কারণে সারাদেশে ১৩ থেকে ১৮ বছর বয়সী ২৬৪ কিশোর নিহত হয়েছে। যেখানে ২০১৯ সালে একই বয়সী ছেলের নিহতের সংখ্যা ছিল ২২১ জন। এছাড়া ২০২০ সালে খুন হয় ৭ থেকে ১২ বয়সী ১২৪ জন। ২০১৯ সালে একই বয়সী নিহতের সংখ্যা ১০৩ জন।

বিশেষজ্ঞরা বলছেন, কিশোর-তরুণরা দেশের ভবিষ্যৎ। তাদের বিপথগামী হওয়ার আগেই সামাজিক আন্দোলন জরুরি। কিশোরদের অভিভাবকরাও রয়েছেন বেখেয়াল। সন্তান কোথায় সময় কাটায়, কী করে—তার কোনো খোঁজ তারা নেন না। সমাজের মুরব্বি শ্রেণিও তাদের ব্যাপারে উদাসীন। এছাড়া মোবাইল ফোন তথা প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে তাদের অনেকে নানা অপকর্মে জড়িয়ে পড়ছে।

তারুণ্যের নলছিটি ইয়ুথ অর্গানাইজেশন প্রতিষ্ঠা লগ্ন থেকে কিশোর অপরাধ প্রবনতার বিরুদ্ধে সোচ্চার এবং তরুণদের কে ইতিবাচক পরিবর্তন ও চর্চায় কাজ করে যাচ্ছে৷ নলছিটির তরুণদের কে ঐক্যবদ্ধ করে ইতিবাচক কাজ চালিয়ে যাচ্ছে তারুণ্যের নলছিটি।

সমাজের সকল শ্রেণি পেশায় মানুষদের বিশেষ করে শিক্ষক ও অবিভাবকদের কিশোর অপরাধ প্রবনতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানাচ্ছি